গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উপ-সহকারী পরিচালকের কার্যালয়
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
নড়াইল।
১. ভিশন (Vision) ও মিশন (Mission):
ভিশন (Vision): ‘‘অগ্নিকাণ্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।’’
মিশন (Mission): ‘‘দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।’’
২.প্রতিশ্রুতি সেবাসমূহঃ
২.১ নাগরিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১। |
অগ্নিনির্বাপন, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা; |
যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপন/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
সংবাদ প্রাপ্তির পর কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
মোহাম্মদ আফছার উদ্দিন উপ-সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, নড়াইল। ফোনঃ0247777052 মোবাইলঃ01839958106 dadnrl@fireservice.gov.bd
|
2। |
অ্যাম্বুলেন্স সেবা; |
১। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃক অগ্নিনির্বাপন ও উদ্ধারকালীন ভিকটিম হাসপাতালে প্রেরণঃ |
প্রযোজ্য নয় |
ক) দূর্ঘটনায় আহতদের পরিবহন- বিনামূল্যে। |
তাৎক্ষণিক |
মোহাম্মদ আফছার উদ্দিন উপ-সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, নড়াইল। ফোনঃ0247777052 মোবাইলঃ01839958106 dadnrl@fireservice.gov.bd
|
২। জনসাধারণের পক্ষ হতে যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ। (বিঃদ্রঃ মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
২। রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম /ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে পাওয়া যাবে; |
খ) রোগী পরিবহনের ক্ষেত্রে নন এসি অ্যাম্বুলেন্স এর জন্যঃ ১। দেশের সকল এলাকায় ৮ কিঃমিঃ পর্যন্ত ৩০০/- টাকা। ২। ৮ কিঃমিঃ হতে ১৬ কিঃমিঃ পর্যন্ত ৫০০/- টাকা। ৩। ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিঃমিঃ এর জন্য ১৫/- হারে যোগ হবে। ৪। রোগী পরিবহনকালে অবস্থান অপরিহায হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা। ৫। প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/-। গ) রোগী পরিবহনের ক্ষেত্রে এসি অ্যাম্বুলেন্স এর জন্যঃ ১। দেশের সকল এলাকায় ৮ কিঃমিঃ পর্যন্ত ৫০০/- টাকা। ২। ৮ কিঃমিঃ হতে ১৬ কিঃমিঃ পর্যন্ত ১০০০/- টাকা। ৩। ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিঃমিঃ এর জন্য ২০/- হারে যোগ হবে। ৪। রোগী পরিবহনকালে অবস্থান অপরিহায হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা। ৫। প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/-।
|
২.২। প্রাতিষ্ঠানিক সেবাঃ
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১। |
ওয়্যারহাউজ/ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; |
আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে; |
কাগজপত্রঃ ১। নির্ধারিত ফরমে আবেদন; ২। তথ্য ফরম; ৩। নকশা (ফ্লোর প্লান); ৪। জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫। জমির মূল্যায়ন; ৬।ট্রেড লাইসেন্স; ৭। ইন কর্পোরেশন সার্টিফিকেটসহ মেমোরেন্ডাম অব আর্টিকেলস প্রাপ্তিস্থান: ১। ওয়ান স্টফ সার্ভিস সেন্টার ২। অধিদপ্তরের ওয়েবসাইট;
|
ক) ম্যানুয়েন চালান পদ্ধতিঃ
১। নির্ধারিত/ধার্যকৃত ফি ট্রেজারি চালানের মাধ্যমে ব্যাংকে জমাকরণ। অনধিক ৫০০/- (পাঁচশত) হতে এবং ভ্যাট ১৫%। ফি কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে;
২। ১৫% ভ্যাট কোড নং-১-১১৩৩-০০৪০-০৩১১ তে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকে ট্রেজারী চালানের মাধ্যমে জমা প্রদান করা যাবে;
১. অনলাইন লিংকে প্রবেশ করে প্রতিষ্ঠান কোড ১৬১০৩০১১৩২৭৪৭ সিলেক্ট করে অগ্নিনির্বাপণ সেবা ফি কোড ১৪২২৩২৭ নির্বাচন করতে হবে। এরপর মোবাইল ব্যাংককিং, ই- ব্যাংককিং এর মাধ্যমে ফি প্রদান করতে হবে;
২। ১৫% ভ্যাট অনলাইন কোড নং-১১৪১১০১-দেশজ পণ্য ও সেবার ওপর মূসক;
গ) মুল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
৯০ দিন |
মোহাম্মদ আফছার উদ্দিন উপ-সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, নড়াইল। ফোনঃ0247777052 মোবাইলঃ01839958106 dadnrl@fireservice.gov.bd
|
২। |
ফায়ার রিপোর্ট প্রদান ৫০ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে; |
সরকারি/বেসরকারি ক্ষতিগ্রস্থ ব্যক্তি/ প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর ফায়ার রিপোর্ট প্রদান;
ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠান কর্তৃক প্রাতিষ্ঠানিক প্যাডে লিখিত আবেদন ও তদন্ত প্রতিবেদন সাপেক্ষে; |
কাগজপত্র ২। আবেদন ০১ টি; ২। স্টক রেজিস্টার (০৩ মাসের) ৩। জমির দলির/ভাড়ার চুক্তিপত্র; ৪। ট্রেড লাইসেন্স; ৫। জিডির কপি; ৬। ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭। ক্ষতিগ্রস্থ মালামালের স্থির চিত্র ও ভিডিও; ৮। পেপার কাটিং; ৯। মামলা নেই মর্মে প্রত্যায়ন ১০। চালানের মূল কপি/ অনলাইন চালানের কপি; ১১। অন্যান্য চাহিত কাগজপত্র; |
১। ম্যানুয়েল চালান পদ্ধতিঃ ক) বীমাহীন প্রতিষ্ঠানের ক্ষেত্রেঃ তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ০.১% এবং ন্যূনতম ৫,০০০/- টাকা।
খ) বীমা ব্যতিত ক্ষেত্রে: ১,০০০/-টাকা ট্রেজারী চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫,০০০/- টাকা জমার পর নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হরে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোর্ট গ্রহন করতে হবে।
গ। অগ্নিকান্ডের পুনঃতদন্তের আবেদন করার জন্য ইতিমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হরে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে। (উভয় ক্ষেত্রে ১৫% ভ্যাট যোগ করতে হবে) কোড নং-১-৭৩৬১-০০০০-২২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে;
নং-১৪২২৩২৭, ভ্যাট কোড নং-১১৪১১০১ তে মোবাইল ব্যাংককিং, ই-ব্যাংককিং এর মাধ্যমে ফি এবং ভ্যাট প্রদান করতে হবে;
৩। মূল চালান/অনলাইন চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে সিদ্ধান্ত জানানো হবে; |
মোহাম্মদ আফছার উদ্দিন উপ-সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, নড়াইল। ফোনঃ0247777052 মোবাইলঃ01839958106 dadnrl@fireservice.gov.bd
|
৩। |
মহড়া কার্যক্রম, প্রশিক্ষন ( অগ্নিনিরাপত্তা সংক্রান্ত) |
শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারী প্রতিষ্ঠানের নিকট হতে আবেদনের প্রেক্ষিতে |
কাগজপত্র ১। আবেদনপত্র ০১ টি |
সরকারি বিধি অনুযায়ী সেবামূল্য পরিশোধ যোগ্য; |
আবেদনের প্রেক্ষিতে তারিখ ও সময় নির্ধারণ হবে; |
মোহাম্মদ আফছার উদ্দিন উপ-সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, নড়াইল। ফোনঃ0247777052 মোবাইলঃ01839958106 dadnrl@fireservice.gov.bd
|
২.৩ অভ্যন্তরীণ সেবাঃ
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
১। |
অর্জিত ছুটি মঞ্জুর |
প্রযোজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তপক্ষের মাধ্যশে প্রেরনের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটি কাল ৩০ দিন পর্যন্ত) |
আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেতে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন; |
প্রযোজ্য নয় |
সর্বোচ্চ ০৭ কর্মদিবসের মধ্যে; |
মোহাম্মদ আফছার উদ্দিন উপ-সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, নড়াইল। ফোনঃ0247777052 মোবাইলঃ01839958106 dadnrl@fireservice.gov.bd
|
২। |
ক্রয় ও সরবারহ (অভ্যন্তরীন) |
আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশন-সমূহের চাহিদা মোতাবেক সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদির ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; |
চাহিদা পত্র; |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
মোহাম্মদ আফছার উদ্দিন উপ-সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, নড়াইল। ফোনঃ0247777052 মোবাইলঃ01839958106 dadnrl@fireservice.gov.bd
|
৩) আওতাধীন স্টেশন সমূহঃ
৩.১ নড়াইল ফায়ার স্টেশন।
৩.২ কালিয়া ফায়ার স্টেশন।
৩.৩ লোহাগড়া ফায়ার স্টেশন।
৪) আপনার কাছে আমাদের প্রত্যাশাঃ
১। নির্ধারিত ফরমে সম্পূর্ণ ভাবে পূরণকেৃত আবেদন জমা প্রদান;
২। সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা;
৩। সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা;
৪। প্রযোজ্য ক্ষেত্রে অগ্নি-নির্বাপনী ব্যবস্থা নিশ্চিত করা;
৫। আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্ত সঠিক ভাবে প্রদান;
৬। সকল প্রকার দূর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের কর্মকান্ডে সার্বিক সহযোগিতা প্রদান।
৫. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS):
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
ক্র: নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা |
মোহাম্মদ আফছার উদ্দিন উপ সহকারী পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, নড়াইল। ফোন: ০২৪৭৭৭৭৩০৫২ মোবাইল: ০১৯০১০২২৭০৭ ই-মেইল: dadnrl@fireservice.gov.bd
|
৩০ কার্যদিবস (সাধারণ) ৪০ কাযদিবস (তদন্তের উদ্যেগ গৃহীত হলে) |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
আপিল কর্মকর্তা |
মোঃ মামুনুর রশিদ (পিএফএম)সহকারী পরিচালক মোবাইল নং : ০১৯০১-০২০১৩৪ ফোন (অফিস) : ০২৪৭৭৭৬১৩৩০ ই-মেইল : adjsr@fireservice.gov.bd
|
২০ কার্যদিবস |
৪ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র, ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েব: www.grs.gov.bd
|
৬০ কার্যদিবস |